১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:৪৯

বাংলাদেশের কাছে আফগানিস্তানের হার এই বিশ্বকাপের সবচেয়ে বড় ধাক্কা

বিশেষ প্রতিনিধি

বিশেষ প্রতিনিধি

নভেম্বর ৪, ২০২৩ ১২:৪১ অপরাহ্ণ

বাংলাদেশের কাছে আফগানিস্তানের হার এই বিশ্বকাপের সবচেয়ে বড় ধাক্কা

এবারের ক্রিকেট বিশ্বকাপে সবচেয়ে বড় চমক দেখালো আফগানিস্তান। ৭ ম্যাচ খেলে তারা জিতেছে ৪টিতে। হারিয়েছে ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দলকে। গতকাল তারা সহজ জয় পেল নেদারল্যান্ডসের বিপক্ষে। আফগানিস্তান ক্রিকেট দল বিশ্ব ক্রিকেটে নতুন দল হলেও তারা বেশ কিছু বছর ধরে নিজেদের দাবি করে আসছে। কিন্তু এবারের বিশ্বকাপে তারা যেভাবে পারফর্ম করেছে তাতে সবাইকে অবাক করেছে।

আফগানিস্তানের সাফল্যের পেছনে কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, তাদের দলে অনেক প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। দ্বিতীয়ত, তাদের অধিনায়ক মুজিব উর রহমানের নেতৃত্বে দলটি খুবই সুসংগঠিত। তৃতীয়ত, তারা তাদের ঘরের মাঠে খেলার সুবিধা পেয়েছে। আফগানিস্তানের এই সাফল্য ক্রিকেট বিশ্বে নতুন এক যুগের সূচনা করেছে। আফগানিস্তানের মতো দলগুলোর জন্য এবারের বিশ্বকাপ একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

তবে এই আফগানিস্তানই বিশ্বকাপ শুরু করেছিলে বড় হারে। সেটাও এমন দলের বিপক্ষে, যারা কিনা সেই ম্যাচ ছাড়া আর জয়ই পায়নি। হেরেছে টানা ছয় ম্যাচে। সবার আগে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া সেই দলের নাম বাংলাদেশ। দারুণ খেলতে থাকা এই আফগানিস্তানের বাংলাদেশের কাছে হারাই বিশ্বকাপের সত্যিকারের অঘটন মনে হচ্ছে ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়ার কাছে।

আফগানিস্তান বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৬ উইকেটে হেরেছিল। আগে ব্যাটিং করে আফগানিস্তান থেমে যায় ১৫৬ রানে, বাংলাদেশ তা টপকে যায় ৬ উইকেট হাতে রেখে। পরের ম্যাচেও হেরেছিল আফগানিস্তান। ভারতের বিপক্ষে তারা হেরেছিল ৭ উইকেটে। এরপর ইংল্যান্ডকে হারিয়ে আফগানিস্তানের জয়যাত্রা শুরু হয়। সে যাত্রায় শুধু একবার ছেদ পড়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে হারে।

অন্যদিকে বাংলাদেশ প্রথম ম্যাচের পর হেরেছে সব ম্যাচেই। এমনকি নেদারল্যান্ডসের কাছেও বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আফগানিস্তান তাই প্রমাণ করেছে, এই বিশ্বকাপে বাংলাদেশের চেয়ে তারা ভালো দল। বাংলাদেশের বিপক্ষে তারা জিতলে তাদের সেমিফাইনালের সম্ভাবনা হয়তো এরই মধ্যে সত্যি হয়ে যেত।
আকাশ চোপড়ার চোখে বাংলাদেশের জয় তাই অঘটন।

এক্সে তিনি লিখেছেন, ‘বাংলাদেশের কাছে আফগানিস্তানের হার এই বিশ্বকাপের সত্যিকারের অঘটন, যেটা বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র জয়। যদি আফগানিস্তান জয় দিয়ে বিশ্বকাপ শুরু করত, তারা আজই (গতকাল) সেরা চারে চলে যেত।’

পয়েন্ট তালিকার পাঁচে থাকা আফগানিস্তানের এখনো দুটি ম্যাচ বাকি। দলটির শেষ দুই ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুটিতেই জিতলে সেমিফাইনালে উঠে যাবে তারা, কারণ চারটির বেশি দলের ১২ পয়েন্ট তোলার সুযোগ নেই। আর দুই ম্যাচের একটিতে জিতলে ১০ পয়েন্ট নিয়েও চতুর্থ হওয়ার সম্ভাবনা থাকবে আফগানদের।

অন্যদিকে বাংলাদেশ আছে টেবিলের ৯ নম্বরে। বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাওয়ার পর তারা এখন চ্যাম্পিয়নস ট্রফি খেলার স্বপ্ন দেখছে। ২০২৫ সালে হতে যাওয়া সেই টুর্নামেন্টে খেলতে হলে বিশ্বকাপে শীর্ষ সাত দলের মধ্যে থাকতে হবে। যদিও সেই কাজ বাংলাদেশের জন্য কঠিন। বিশ্বকাপে বাংলাদেশ বাকি দুই ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে।

আরও পড়ুন

Scroll to Top