১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ৪:২৫

,

গায়ক না অভিনেতা, কোন প্রীতম এগিয়ে

বিশেষ প্রতিনিধি

বিশেষ প্রতিনিধি

অক্টোবর ২৫, ২০২৩ ১২:২৪ অপরাহ্ণ

প্রীতম হাসান। ছবি: শিল্পীর সৌজন্যে
প্রীতম হাসান। ছবি: শিল্পীর সৌজন্যে

‘ঢাকায় বেড়ে উঠলেও সব সময়ই লোকগান আমাকে টানত। আমাদের এই ছোট দেশে বিচিত্র লোকগান আছে। সেসব গানকে আধুনিকভাবে তুলে ধরতে চাই,’ প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে বলছিলেন তরুণ সংগীতশিল্পী, সংগীত পরিচালক ও অভিনয়শিল্পী প্রীতম হাসান।
কোক স্টুডিও বাংলার মঞ্চে ফজলু মাঝির ‘দেওরা’-কে তুলে এনেছেন প্রীতম; সংগীত পরিচালনার পাশাপাশি এই লোকগানে কণ্ঠও দিয়েছেন তিনি। গানটি প্রকাশের পাঁচ মাসের ব্যবধানে ইউটিউব ও স্পটিফাইয়ে প্রায় সাত কোটি বার শোনা হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্ম ছাপিয়ে গানটি মানুষের মুখে মুখেও ছড়িয়ে পড়েছে।

প্রীতম হাসান
প্রীতম হাসান। ছবি: কবির হোসেন

লোকগানের সঙ্গে আধুনিক গানেও নিজেকে শাণিত করছেন প্রীতম হাসান। ‘লোকাল বাস’, ‘জাদুকর’, ‘বেয়াইনসাব’, ‘গার্লফ্রেন্ডের বিয়া’র মতো জনপ্রিয় গানে পাওয়া গেছে তাঁকে।
প্রায় আট বছরের ক্যারিয়ারে গানের ঝুলিকে সমৃদ্ধ করে প্রথমবারের মতো একক কনসার্টে আসছেন প্রীতম। আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় ‘দ্য নাইট অব প্রীতম হাসান’ কনসার্ট আয়োজন করছে ফনিক্স কমিউনিকেশন।

প্রীতমের সঙ্গে কথা হয় গতকাল মঙ্গলবার দুপুরে। প্রথম আলোকে প্রীতম জানান, দু-তিন বছর ধরে এই কনসার্ট আয়োজনের পরিকল্পনা করছেন তাঁরা। নিজের গান নিয়ে অনুরাগীদের সামনে আসছেন তিনি। প্রীতম বলেন, ‘কনসার্টে আমরা শ্রোতাদের একটা অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করছি। আর দশটা কনসার্টের চেয়ে এটা আলাদা হবে। যাঁদের হাত ধরে আমি এত দূর এসেছি, যাঁদের গান শুনে আমি বড় হয়েছি, তাঁদের নিয়েই এই কনসার্ট।’
এতে প্রীতম হাসান তো গাইবেনই। তাঁর জন্য গাইবেন পপ গানের কিংবদন্তি শিল্পী ফেরদৌস ওয়াহিদ, মমতাজ, রাফা, অর্ণব, হাবিব ওয়াহিদ, আরমীন মুসা, জেফার, মাশা ইসলাম, ব্ল্যাকজ্যাং, ইসলাম উদ্দিন পলাকার, ফজলু মাঝি ও র‍্যাপার সাফায়েত।
কনসার্টে পপ ও রক—দুই ঘরানার সংগীতের যোগসূত্র থাকছে। ‘আমি বহু রক গান শুনেছি। বিশেষ করে আমি রাফা ভাইয়ের গানের ফ্যান। আর পপ গানের কিংবদন্তি ফেরদৌস ওয়াহিদ আঙ্কেল, হাবিব ওয়াহিদ ভাই, আর্টিস্টিক শিল্পী হিসেবে অর্ণব ভাইকে আমি পেয়েছি। ভিন্ন ভিন্ন ঘরানার শিল্পীরা থাকছেন; আমার গানগুলোর নতুন ভার্সন নিয়ে আসছি,’ বলেন প্রীতম হাসান।

প্রীতম হাসান
প্রীতম হাসান। ছবি: শিল্পীর সৌজন্যে

রক কনসার্টের উন্মাদনার ভিড়ে হালে পপ গানের কনসার্ট খুব একটা দেখা যায় না। অনেকের মতো প্রীতমও মানছেন, রক কনসার্টের অভিজ্ঞতা ও আনন্দের মাত্রাটা ভিন্ন রকমের হয়। রক কনসার্ট দেখেই পপ কনসার্টের অনুপ্রেরণা পেয়েছেন তিনি। ভবিষ্যতে প্রতিবছর আরও বড় পরিসরে পপ কনসার্ট আয়োজনের ইচ্ছা রয়েছে প্রীতমের।
কার গান শোনেন ও পছন্দ করেন প্রীতম—এমন প্রশ্নের জবাবে হাবিব, রাফা, অর্ণব, বালাম, তাহসানের নাম নিয়েছেন তিনি। এর বাইরে তরুণদের মধ্যে মোহন শরীফ, আহমেদ হাসান সানী, জেফার, মাশা ইসলামের গান শোনেন তিনি।

প্রীতম হাসান
প্রীতম হাসান। ছবি: শিল্পীর সৌজন্যে

অভিনয়কেই এগিয়ে রাখলেন
সংগীতের সঙ্গে পায়ে পায়ে অভিনয়টাও চালিয়ে যাচ্ছেন প্রীতম হাসান। অভিনয়শিল্পী হিসেবে সমালোচকদের স্বীকৃতিও মিলেছে তাঁর। চরকির সীমিত দৈর্ঘ্যের কাহিনিচিত্র আড়াল-এ একজন মুয়াজ্জিনের চরিত্রে অভিনয় করে দর্শকমহলে আলোচিত হন তিনি। এতে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার ২০২২–এ সেরা অভিনেতার পুরস্কারও পেয়েছেন প্রীতম।
‘জাদুকর’, ‘লোকাল বাস’-এর মতো বেশ কয়েকটি গানের ভিডিও চিত্রে মডেল হিসেবে দেখা গেছে তাঁকে। নুহাশ হুমায়ূনের ৭০০ টাকা, আদনান আল রাজীবের ইউটিউমারসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। মুক্তির অপেক্ষায় রয়েছে চরকির সিনেমা কাছের মানুষ দূরে থুইয়া; নির্মাতা শিহাব শাহীনের এই সিনেমায় প্রীতমের বিপরীতে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ।
গান ও অভিনয়—দুটি একঙ্গে চালিয়ে যান কীভাবে? ‘গাওয়া ও সংগীত পরিচালনা একসঙ্গেই করি। গান করতে করতে ক্লান্ত হয়ে গেলে অভিনয় করি আবার অভিনয় করতে করতে ক্লান্ত হয়ে গেলে গান করি। এক জায়গা থেকে আরেক জায়গায় শিফট করি, এটাই আমার ভ্যাকেশন,’ বলেন প্রীতম।
দুইয়ের মধ্যে কোনটাকে এগিয়ে রাখবেন? প্রীতম বলেন, ‘অভিনেতা প্রীতমকে একটু এগিয়ে রাখতে চাই। সামনে ভালো সুযোগ ছাড়া গাওয়া ও সংগীত পরিচালনা করতে চাই না।’

আরও পড়ুন

Scroll to Top